ঢাকা টু কলকাতা ট্রেনের সময়সূচি ২০২৩ টিকেটের মূল্য ও বন্ধের দিন 2023

 ঢাকা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়া।

আজকে আমরা এমন একটি ট্রেনের কথা বলবো যেটি বাংলাদেশের সীমান্ত অতিক্রম করে। আমরা বিস্তারিত বর্ণনা করব ঢাকা থেকে কলকাতা ট্রেনের টিকিটের মূল্য এবং সময়সূচী । আমাদের উদ্দেশ্য এই দীর্ঘ যাত্রা আপনার জন্য আনন্দদায়ক করা।

বাংলাদেশ ও কলকাতা পাশাপাশি অবস্থিত। শিক্ষা, ব্যবসা, চিকিৎসা, কেনাকাটা এবং ভ্রমণের কারণে বাংলাদেশ থেকে লোকজন প্রায়ই কলকাতায় যাতায়াত করে। দুই দেশের সীমান্ত অতিক্রম করলে ইমিগ্রেশন করতে হয়।

আমরা আপনাদের সাথে ইমিগ্রেশন পার হওয়ার সহজ উপায়, ঢাকা থেকে কলকাতা ট্রেনের টিকিটের মূল্য এবং ট্রেনের সময়সূচী শেয়ার করতে যাচ্ছি।

ঢাকা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়া আগে কলকাতায় যাতায়াতের একমাত্র উপায় ছিল প্লেন। এখন আকাশপথ, মহাসড়ক, রেলপথের মতো তিনটি পথ রয়েছে। বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বের প্রতীক হিসেবে মৈত্রী এক্সপ্রেস 2008 সালে এই রুটে যাত্রা শুরু করে। ঢাকা ও কলকাতার দূরত্ব ৪৫৪ কিলোমিটার। নিঃসন্দেহে এটি একটি দীর্ঘ পথ। ট্রেনে যাত্রা প্রায় আট ঘন্টা এবং ইমিগ্রেশনে দুই ঘন্টা লাগে। পুরো যাত্রা 10 ঘন্টা। মৈত্রী এক্সপ্রেস ২০০৮ সালে এই রুটে যাত্রা শুরু করে। আপনার সুবিধার জন্য এখানে একটি টেবিল শেয়ার করা হয়েছে।

ঢাকা টু কলকাতা কত কিলোমিটার? 

ঢাকা থেকে কলকাতা দূরত্ব 454 কিমি। 

ট্রেনের রুট

দিনে

ট্রেন নং

রেক

ছুটির দিন

 

শুক্রবার

3107

বি.আর

না

 

শনিবার

3110

এবং

না

ঢাকা থেকে কলকাতা

রবিবার

3107

বি.আর

না

 

মঙ্গলবার

3107

বি.আর

বৃহস্পতিবার

 

বুধবার

3110

এবং

না


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *